বাংলায় তথ্য ও প্রযুক্তি



নিজে নিজে সেটআপ করুন উইন্ডোজ এক্সপি(XP)। (অভিজ্ঞদের জন্য নয়।)

দৃষ্টি আর্কষন:- টপিকটি লোড হতে কিছু সময় নিতে পারে। এই টপিকে ২০ ইমেজ ব্যবহার করা হয়েছে।

ফোরামের নিয়মিত একজন সদস্য গত কয়েকদিন আগে জানালেন তিনি এক্সপি সেটআপ করতে জানেন না। কথটা শুনে কেমন জানি মনে হল। উনার জন্য বিশেষ করে টপিকটি করা। কষ্ট করে যখন করলাম তাই সবার সাথে শেয়ার করলাম। বর্তমান সময়ে এক্সপি সেটআপ করতে জানে না এমন লোক খুব কম পাওয়া যাবে। শতকরা হিসেব করলে দেখা যাবে শতে ৮০ জন পারে কিন্তু ২০ জন পারে না। যে ২০% পারে না তাদের জন্য আমার আজকের এই পোস্ট। অভিজ্ঞদের জন্য নয়। তাহলে এই মূল কথায় আসা যাক।

এক্সপি সেটআপ করার জন্য প্রথমে আপনার সিডি রমে একটি এক্সপির সিডি ঢুকান। তারপর পিসি রির্স্টাট দিন। হেএ একটা কথা বলতে ভুলে গেছি। এক্সপি সেটআপ দিতে  গেলে প্রথমে আপনাকে  BIOS থেকে আপনার First Boot Device সিডি রম করে নিতে হবে। এটি করবেন কিভাবে? যখন আপনার পিসি চালু হবে প্রথমে দেখবেন BIOS এ ঢুকার জন্য F2 প্রেস করতে হবে। আগের মাদারবোর্ড গুলোতে Del প্রেস করতে হতো। কিন্তু বর্তমানের মাদারবোর্ড গুলোর বেশিভাগই F2 দিয়ে BIOS এ ঢুকতে হয়। BIOS থেকে First Boot Device সিডি রম করে সেভ করে বের হয়ে আসুন। সেভ করে বের হওয়ার সময় পিসি রির্স্টাট হবে। এইবার ধাপে ধাপে নিচের কাজগুলো সম্পন্ন করুন।

১. পিসি রির্স্টাট হয়ে চালু হওয়ার সময় নিচের ছবিটি আসবে। যে কোন একটি কী প্রেস করুন আপনার কী বোর্ড থেকে। তার পর একটু অপেক্ষা করুন।
ছবি-১

২. কিছুসময় অপেক্ষা করার পর আপনার স্ক্রীনে নিচের ছবিটি আসবে। এখানে আপনি তিনটি অপশন পাবেন। নতুন এক্সপি সেটআপ করতে Enter চাপুন। আর পুরাতন এক্সপি রিপিয়ার করতে R চাপুন। আর যদি কিছু না করে বের হয়ে যেতে চান তাহলে F3 চাপুন। আমরা যেহেতু নতুন করে এক্সপি সেটআপের কথা বলছি তাই এখানে Enter চাপুন।
ছবি-২

৩. আপনি Enter  চাপার সাথে সাথে নিচের ছবির মত একটি স্ক্রীন আসবে। এটি হলো Windows XP Licensing Agreement । Windows XP Licensing Agreement মেনে নিতে আপনি কীবোর্ড থেকে F8 চাপুন। F8 চাপা মনে হলো I agree ।
ছবি-৩

৪. আপনি F8 প্রেস করে যখনি Windows XP Licensing Agreement মেনে নিবেন তখনই নিচের স্ক্রীনটি আসবে। নিচের ছবিটি একটি নন পার্টিশন হার্ডডিস্কের। এক্ষেত্রে এই জায়গায় আপনার কম্পিউটারের হার্ডডিস্কে যে কয়টি ড্রাইভ আছে তা এখানে দেখাবে। প্রথমটি সি ড্রাইভ হবে। এখান থেকে আপনি কোন ড্রাইভে এক্সপি সেটআপ করতে চান তা সিলেক্ট করে Enter প্রেস করুন।
ছবি- ৪

৫. আপনি ড্রাইভ সিলেক্ট করে Enter প্রেস করলে নিচের স্ক্রীনটি আসবে। এখানে আপনি পাঁচটি ক্যাটগরি পাবেন। আপনি আপনার পার্টিশনটি কোন ক্যাটগরিতে ফরমেট করতে চান তা সিলেক্ট করে Enter প্রেস করুন।
ছবি-৫

৬. ফরমেট অপশন থেকে ক্যাটগরি সিলেক্ট করে Enter প্রেস করার পর আপনার পার্টিশনটি ফরমেট হবে এবং উইন্ডোজের ফাইলগুলো কপি হবে। তখন নিচের স্ক্রীনের মত দেখাবে। এই কাজের জন্য কিছু সময় দরকার হবে। কপি ১০০% না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
ছবি-৬

ফাইল কপি করা ১০০% হয়ে গেলে আপনার পিসি রির্স্টাট নিবে।

৭. এইবার পিসি রির্স্টাট নেওয়ার সময় প্রথম ছবিটির স্ক্রীনটি আসলে কোন কিছু প্রেস করার দরকার হবে না বা আপনাকে কিছুই করতে হবে না। এক্সপি বুট স্ক্রীন আসবে একটু পর। বুট স্ক্রীন থেকে সরাসরি আপনাকে নিচের স্ক্রীনে নিয়ে যাবে। এখানেও কিছু করতে হবে। শুধু অপেক্ষা করুন।
ছবি-৭

৮. ৪/৫ মিনিট অপেক্ষা করার পর দেখবেন একটি উইন্ডো এসেছে। নিচের ছবির মত। এটি হচ্ছে Regional and Language Options উইন্ডো। এখান থেকে Next বাটনে ক্লিক করুন।
ছবি-৮

৯. উপরের ছবিতে দেখানো উইন্ডো থেকে Next করার পর আর একটি উইন্ডো আসবে। নিচের ছবির মত। এটি হচ্ছে Personalize Your Software উইন্ডো। এখানে আপনার নাম দিন এবং আপনার প্রতিষ্টানের নাম দিন।  তারপর Next বাটনে ক্লিক করুন।

ছবি-৯

১০. উপরের ছবিতে দেখানো উইন্ডো থেকে Next করার পর নতুন আর একটি উইন্ডো আসবে। এটা হচ্ছে  Your Product Key উইন্ডো। নিচের ছবির মত। এখানে আপনার পাঁচটি ঘর দেখতে পাবেন। এখানে আপনার এক্সপি সিরিয়াল নাম্বার টি টাইপ করুন। এখানে একটা কথা থেকে যায়। আপনি সিরিয়াল নাম্বারটি কোথায় পাবেন? সিরিয়াল নাম্বারটি সিডির কাভারে লেখা থাকে বা যার কাছ থেকে সিডি কালেকশন করেছেন উনার কাছ থেকে পাবেন। সিরিয়াল নাম্বারটি দিয়ে Next বাটনে ক্লিক করুন।
ছবি-১০

১১. Your Product Key উইন্ডো থেকে Next করার পর নিচের ছবির মত আর একটি উইন্ডো আসবে। এটি হলো Computer Name and Administrator Password উইন্ডো। এখানে আপনার কম্পিউটারের নাম দিন। আর  Administrator পাসওর্য়াড দিতে চাইলে নিচের দুইটি ঘরে পাসওর্য়াড দিন। আর পাসওর্য়াড দিতে না চাইলে ঘরগুলো খালি রাখুন। তারপর Next বাটনে ক্লিক করুন।
ছবি-১১

১২. উপরে দেখানো উইন্ডোতে Next করার পর আবার নতুন একটি উইন্ডো আসবে। নিচের ছবির মত। এটি হলো Date and Time Settings উইন্ডো। এখানে তারিখ, সময় সবকিছু ঠিক করে নিন এবং নিচের টাইম জোনের ঘরের ড্রপডাউন ম্যানু থেকে বাংলাদেশে টাইম জোন্(GMT +6:00 Astana,Dhaka)  সিলেক্ট করুন। তারপর Next বাটনে ক্লিক করুন।
ছবি-১২

১৩. উপরের উইন্ডো থেকে Next  করার পর একটু অপেক্ষা করুন। একটু পর দেখবেন নতুন একটি উইন্ডো এসেছে নিচের ছবির মত। এটি হলো Networking Settings উইন্ডো। এখান থেকে Typical Settings সিলেক্ট করুন। তারপর Next বাটনে ক্লিক করুন।
ছবি-১৩

১৪. Networking Settings উইন্ডো থেকে Next করার পর আবার নতুন একটি উইন্ডো আসবে নিচের চিত্রের মত। এটি হলো Workgroup or Computer Domain উইন্ডো। এখান থেকে নিচের চিত্রের মত প্রথমটি সিলেক্ট করে Next বাটনে ক্লিক করুন। আপনি চাইলে এখান থেকে আপনার ওর্য়াকগ্রুপ টা চেঞ্জ করে দিতে পারেন।
ছবি-১৪

এই উইন্ডোতে Next করার পর আর নতুন করে কোন উইন্ডো আসবে না। ২০/৩০ মিনিট সময় নিয়ে আপনার কম্পিউটার কনফিগার করবে। কনফিগার করা শেষ হলে  পিসি অটোমেটিক রির্স্টাট নিবে।

১৫. কম্পিউটার রির্স্টাট নেওয়ার পর নিচের ছবির মত স্ক্রীনটি আসবে। এই উইন্ডোটি হলো Display Settings উইন্ডো। এখানে Ok বাটনে ক্লিক করুন।
ছবি-১৫

১৬. Display Settings উইন্ডোতে Ok করার পরে নিচের ছবির মত একটি নতুন উইন্ডো আসবে। এটি হলো Monitor Settings উইন্ডো। এই উইন্ডোতে Ok বাটনে ক্লিক করুন।
ছবি-১৬

১৭. Display Settings এবং Monitor Settings এই উইন্ডো দুইটিতে Ok করার পর নিচের ছবির মত একটি স্ক্রীন আপনার সামনে হাজির হবে। এটি হলো Welcome to Microsoft Windows স্ক্রীন। এই স্ক্রীনে Next বাটনে ক্লিক করুন।
ছবি-১৭

১৮. Welcome to Microsoft Windows স্ক্রীন থেকে Next করার পর নিচের ছবির মত Help protect your PC এই স্ক্রীনটি আসবে। এখনে থেকে Not right now সিলেক্ট করে Next বাটনে ক্লিক করুন। এখানে আপনি Help protect my PC by turning on Automatic Updates now এই অপশনটিও সিলেক্ট করতে পারনে। তাতে আপনার ইন্টারনেট কানেকশন দরকার হবে। রেজিষ্ট্রেশন ফর্ম পূরণ করতে হবে। অনেক ঝামেলা। তাই সেদিকে গেলাম না।
ছবি-১৮

১৯. Welcome to Microsoft Windows স্ক্রীন থেকে Not right now সিলেক্ট করে Next দেওয়ার পর নিচের ছবির মত Who will use this computer? স্ক্রীন আসবে। এখানে আপনি আপনার প্রয়োজন মত ইউজান নেম দিয়ে ইউজার একাউন্ট তৈরী করে নিতে পারেন। ইউজার নেম দিয়ে Next বাটনে ক্লিক করুন।

এখনে একটি কথা বলে রাখা দরকার মনে বলে মনে করছি। তাহলো যদি আপনি কোন ইউজার একউন্ট না করে সরাসরি Administrator একাউন্ট ব্যবহার করতে চান তাহলে এই জায়গায় আসার পর কোন ইউজান নেম না দিয়ে পিসিটি ম্যানুয়ালি রির্স্টাট করুন।

ছবি-১৯


২০. Who will use this computer? স্ক্রীনে ইউজার নেম দিয়ে Next দিলে Thank you স্ক্রীন আসবে। নিচের ছবির মত। এটি হলো আপনার এক্সপি সেটআপের শেষ ধাপ। এই স্ক্রীন থেকে Finish বাটনে ক্লিক করুন। ব্যাস!!!! হয়ে গেল আপনার এক্সপি সেটআপ।
ছবি-২০

নোট :-

১. আপনারা এখান থেকে উইন্ডোজ এক্সপি সেটআপের সিমিলুশনটা ডাউনলোড করতে পারেন। এইটির সাথে উপরের বর্ণনার অনেক মিল পাবেন। এটি দিয়ে কাল্পনিক সেটআপটা দেখে নিতে পারেন। সাইজ প্রায় ৬৫০ কেবি।

২. আর এখান থেকে VMware Player সফটওয়্যারটি ডালো করে প্র্যাকটিস করতে পারেন। এটি উইন্ডোজের অন্যান্য সফটওয়্যারের মত করে সেটআপ করতে হবে। আর এটি একটি ভার্চুয়াল পিসি তৈরী করবে আপনার পিসিতে। যা দিয়ে আপনি বিভিন্ন অপারেটিং সিস্টেম সেটআপ, নেটওর্য়াকিং ইত্যাদি প্র্যাকটিস করতে পারেন। সাইজ ১০৪.১১ এমবি।

আপনাদেরকে কাছে অনুরোধ থাকবে যদি কোথাও কোন ভুল হয় তাহলে ধরিয়ে দিবেন।
আর অনুগ্রহ করে ভুল গুলো ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ধন্যবাদ সবাইকে।

বার্তাটি শেয়ার করুনঃ

Share to Google Plus
Share to LiveJournal

Tagged as: , , , 

মন্ত্যবসমূহ

আপনাকে অবশ্যই লগ করতে হবে মন্ত্যব প্রদান করার জন্য

সাম্প্রতিক আর্কাইভ
বার্তা হেল্প ডেস্ক্