বাংলায় তথ্য ও প্রযুক্তি



একাউন্টিং সফটওয়্যার নিয়া যত প্যাচালী …..

হিসাব নিকাশ করারর সনতন পদ্ধতি বাতিল হয়ে যাচ্ছে , কম্পিউটার ব্যবহার করা ফলে।কম বেশি সবারই দৈনিক হিসাব নিকাশ এ প্রয়োজন হয়। তো আজ দেখবো কিছু সফটওয়্যার রি-ভিউ, যা দিয়ে আপনি আপনার হিসাব নিকাশ গুলো সহজেই কম্পিটারাইজ করে নিতে পারেন।

নেটে সার্চ দিলে আপনি বেশ কিছু সফটওয়্যার পেয়ে যাবেন। কিন্তু তা হতে সত্যিকার কাজের কোন গুলো তা নির্ধারন করা কঠিন। একাউন্টিং সফটওয়্যার নিবার্চনের সময় ফ্রী গুলো পরিহার করুন, কারন এতে প্রফেসনাল কোন সলিউশন পাবেন না।

১। পিচট্রি

img_peachtreeLogoMainপ্রফেশনাল কাজের জন্য বেশ কার্যকর একটা একাউন্টিং সফটওয়্যার। একাউন্টিং, স্টক, কাস্টমোইজ রিপোর্ট, পে-রোল এবং এইচ আর সহ বেশ কিছু ফিচার রয়েছে , যা আপনার বা আপনার প্রতিষ্ঠানের কাজ গুলিতে গতি আনতে পারবে।

তবে আমার কাছে এর ব্যবহার পদ্ধতি একটু জটিল মনে হয়ে হয়েছে। বিস্তারিত জানতে এই লিংক এ ক্লিক করুন।

২। কুইক বুক প্রো

quick_bookআমার দেখা সবচেয়ে বেস্ট একটা একাউন্টিং সফটওয়্যার। পিচট্রি এর মতো সব বৈশিষ্ট এতে রয়েছে, তবে এর ব্যবহার পদ্ধতি সবচেয়ে সহজ বলে আমার কাছে মনে হয়েছে।

সহজ চেক প্রিংন্টি, এসেম্বলিং প্রোডাক্ট সহ বেশ কিছু ফিচার রয়েছে , যা দিয়ে সাধারন ট্রেডিং হতে ম্যানুফেকচার কোম্পানীরও কাজে আসবে। আরো কিছু জানতে ক্লিক করুন।

৩। ট্যালি

brandlogoসবচেয়ে লাইট একটা একাউন্টিং সফটওয়্যার। স্টক, একাউন্টিং, পে-রোল, পয়েন্ট অফ সেলস, মাল্টিইউজার ফিচার সহ বেশ জনপ্রিয় একটা একাউন্টিং প্যাকেজ। এর সাথে পয়েন্ট অফ সেলস সপার ৯ ও কাজ করে।মাল্টি ল্যাঙ্গুয়েজ, মাল্টি কারেন্সির সাপোর্ট এবং সবচেয়ে মজার ব্যাপার হলো এটিতে বাংলাও রয়েছে। বিস্তারিত জানতে এই খানে একটি ক্লিক মারুন।

[ টেক টিউনস এ খুব শ্রীঘ্রই আসছে ট্যালির উপর ধারাবাহিক টিউনস]

৪। মাইক্রোসফট অফিস একাউন্টিং

moa

সব কিছুতেই মাইক্রোসফট এর উপস্থিতি যেন একটা কমন বিষয় হয়ে দাড়িয়েছে। এই লাইনে তাদেরও একটা প্রোডাক্ট যেন থাকতেই হবে। তা না হলে মান – সম্মান – ইজ্জত বুঝি আর থাকে না। ইন্সটল করতে গিয়ে টের পাইছি কত ধানে কত চাউল। যা হউক, এর ইন্টারফেইচ বেশ ইউজার ফেন্ড্রলী, নতুন যে কেউ সহজ্ই এটি ব্যবহার করতে পারবে। তবে এটি এখনো নিদির্ষ্ট কিছু রিজন এর জন্য প্রযোজ্য। তবে আপনি চাইলে ত ব্যবহার করে দেখতে পারেন। বিস্তারিত এই খানে।

উপরের এই সকল একাউন্টিং প্যাকেজগুলি স্ট্যান্ডএলোন। মানে হলো এর কোন নেটওয়ার্ক সাপোট নেই। তাই এগুলো দিয়ে রিয়েল টাইম মাল্টি ইউজার কাজ করা সম্ভ নয়।

তাহলেই উপায় কি?

openl

অপেন সোর্স ভিত্তিক openErp হতে পারে আপনার সমাধান। টাকা পয়সার কোন মামলা নাই, কিন্তু কাজ কার হলো টাকা পয়সা নিয়া। বিস্তারিত জানতে এই খানে ক্লিক করুন।

তাহলে অনলাইন সুবিধাই বাকি থাকবে কেন?

earthen_logo

অনলাইন ভিত্তিক একাউন্টিং সুবিধা পাওয়ার জন্য ব্যবহার করতে পারেন প্রীরিবুকস। তবে এর জন্য আপনার নিজস্ব ডোমেইন এবং হোস্টিং প্রয়োজন হবে।লেজারবুক, স্টক, সেলস, ভেন্ডর, এইচ আর সহ অন্যান্য ফিচার সম্বলিত এই একাউন্টিং স্ক্রীপ্ট হতে পারে আপনার একটি আর্দশ সমাধান। এটা ও অপেন সোর্স নীতি মালায় বিতরনকৃত। বিস্তারিত এইখানে

বার্তাটি শেয়ার করুনঃ

Share to Google Plus
Share to LiveJournal

Tagged as: , , , , , 

মন্ত্যবসমূহ

আপনাকে অবশ্যই লগ করতে হবে মন্ত্যব প্রদান করার জন্য

সাম্প্রতিক আর্কাইভ
বার্তা হেল্প ডেস্ক্